কাশ্মীরে নামতে দেয়া হলো না রাহুলকে

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের চলমান উত্তেজনাকে কেন্দ্র করে বিজেপি নেতা রাজ্যপাল সত্যপাল সিংয়ের সঙ্গে তাঁর বাকযুদ্ধ পুরো ভারতবাসীর নজর কেড়েছিল।

কাশ্মীর নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করায় রাহুল গান্ধী কটাক্ষ করে সত্যপাল সিং বলেছিলেন, ‘রাহুল গান্ধীর জন্য প্লেন পাঠাচ্ছি। নিজে এসে দেখে যান উপত্যকার পরিস্থিতি কেমন রয়েছে।

তারপরই বন্যাবিধ্বস্ত কেরালায় চলে যান রাহুল। সেখানে বেশ কিছুদিন বন্যাকবলিত এলাকায় কাটিয়েই এবার কাশ্মীরে গিয়েছিলেন রাহুল গান্ধীসহ বিরোধী রাজনৈতিক দলের নেতারা।

কিন্তু রাহুল গান্ধীসহ বিরোধী দলীয় নেতাদের কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে ফিরিয়ে দেয়া হয়েছে। শনিবার বিকেলে তাদের বিমানবন্দর থেকেই তাদের ফিরতি বিমানে তুলে দেয়া হয়। এ খবর জানিয়েছে এনডিটিভি।

এর আগে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল সহ বিরোধী দলীয় নেতারা কাশ্মীর পরিস্থিতি দেখার জন্য সেখানে সফরের ঘোষণা দেন। সফরকারী দলে কংগ্রেসের প্রতিনিধি হিসেবে থাকছেন রাহুল গান্ধী ছাড়াও রাজ্যসভায় দলটির নেতা গুলাম নবী আজাদ ও আনন্দ শর্মার মতো শীর্ষ নেতারা রয়েছেন বলে জানা গেছে।

বিরোধী দলের এই গ্রুপে আছেন সিপিআই-এমের সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজা, ডিএমকের তিরুচি শিবা, আরজেডির মনোজ ঝা, এনসিপির দিনেশ ত্রিবেদীসহ অনেকে। এর আগে, গুলাম নবী আজাদকে কাশ্মীর যেতে না দিয়ে জম্মু বিমানবন্দর থেকে জোর করে ফিরিয়ে দেওয়া হয়েছিল।