মৌলভীবাজারে গরীব অসহায় পরিবারের মাঝে ৫০টি নৌকা বিতরণ

মোঃ তাজুদুর রহমান,মৌলভীবাজার।।  প্রবাসীদের অর্থায়নে পরিচালিত সেবামূলক বেসরকারি সংস্থা ক্যাপ (কমিউনিটি এগেইন্সট পভার্টি) ফাউন্ডেশন হতদরিদ্র পরিবারের মধ্যে ৫০টি নৌকা বিতরণ করেছে।
আজ ২৪ আগস্ট শনিবার দুপুরে মৌলভীবাজার সদর উপজেলার আখাইলকুড়া ইউনিয়নের বানেশ্রী গ্রামে এই নৌকা বিতরণ করা হয়।
রাজনগর উপজেলার কাওয়াদিঘীর হাওরে বসবাসরত অন্তেহরী, কাদিপুর, জুমাপুর, কালাইপুরা এই চারটি গ্রামের হতদরিদ্র পরিবারের জীবিকা নির্বাহের জন্য ‘ফিশ ফর লাইফ’ প্রজেক্টের আওতায় ৫০ জন দরিদ্র পরিবারকে ৫০টি নৌকা ও প্রত্যেককে ১টি করে বৈঠা, লাইফ জ্যাকেট, বাঁশবেতের ছাতা প্রদান করা হয়।
নৌকা পেয়ে দরিদ্র জেলে সম্প্রদায়ের মধ্যে খুশির বন্যা বইছে। এদের নিজস্ব নৌকা না থাকায় বছরের পর বছর ভাড়ায় নৌকা নিয়ে হাওরে মাছ ধরতেন। এতে নৌকা ভাড়ার টাকা দিয়ে অনেক কষ্টে তাদের সংসার চলতো। ক্যাপ ফাউন্ডেশন তাদের মধ্যে নৌকা বিতরণ করায় এখন পরিবার নিয়ে স্বাচ্ছন্দে খেয়েপরে বাঁচতে পারবেন বলে জানান নৌকা প্রাপ্তরা।
নৌকা বিতরণকালে উপস্থিত ছিলেন, ক্যাপ ফাউন্ডেশনের (ইউকে) সিইও আব্দুল নূর হুমায়ুন, ক্যাপ ফাউন্ডেশনের ট্রাস্টি এন্ড ট্রেজারার আলম রুফ, এমবাসেডর মালিক মিয়া, রুহুল তরফদার, প্রজেক্ট কো অরডিনেটর দিলওয়ার হোসেন, অফিস ম্যানেজম্যান্ট জুয়েল মিয়া, কামরুল ইসলাম, জুবায়ের আলী, সুমন আহমদ, জসিম উদ্দিন, শামীম আহমদ ও লিলু হাসান ।
এ সময় ক্যাপ ফাউন্ডেশনের ট্রাস্টি এন্ড ট্রেজারার আলম রুফ বলেন, অসহায় পরিবারকে স্বচ্ছল করতে প্রত্যন্ত অঞ্চলের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে ক্যাপ ফাউন্ডেশন। এর অংশ হিসেবে আজকে দরিদ্র জেলেদের মধ্যে নৌকা ও মাছ ধরার সামগ্রী বিতরণ করা হয়েছে। এরা এতো দিন নৌকা ভাড়া নিতেন। এখন থেকে তাদেরকে আর ভাড়া দিতে হবে না। পরিবার নিয়ে স্বাচ্ছন্দে চলতে পারবেন।
এছাড়াও সংস্থার ‘ক্যাপ ভিলেজ কর্ণার শপ’ প্রজেক্টের আওতায় ৬টি দোকান কোটা ও দোকানের পণ্যসামগ্রী বিতরণ করেছে ক্যাপ ফাউন্ডেশন। গতকাল ২৩ আগস্ট শুক্রবার কমলগঞ্জ উপজেলায় ২টা, কালেঙ্গা বাজারে ২টা, মৌলভীবাজার সদরের শেরপুরে ১টা ও রাজনগরের মুন্সিবাজারে ১টাসহ মোট ৬টি দোকান করে দেওয়া হয়।