প্রশাসনের অনুমতি না থাকায় সুনামগঞ্জে হচ্ছে না জ্যোৎস্না উৎসব

একে কুদরত পাশা, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি।।  প্রশাসনের অনুমতি না থাকায় সুনামগঞ্জের তাহিরপুরে জোৎস্না উৎসব হচ্ছে না। তাহিরপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় হাওরে উৎসব বা কোনও ধরণের আয়োজনের অনুমতি দেয়া হয়নি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। দাপ্তরিকভাবে আমরা এ ব্যাপারে কোনও কিছুই জানে না প্রশাসন।

গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সাংবাদিকদের সাথে মতবিনিময় করে (১৪ সেপ্টেম্বর শনিবার) মাটিয়ান হাওরে জোৎস্না উৎসব আয়োজনের কথা জানান তাহিরপুর উপজেলার সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল। ঐ দিন রাতে নৌকায় থেকে সেখানে জোৎস্না উপভোগের কথা ছিল।
এদিকে হাওরে জোৎস্না উৎসবের আয়োজন হলে প্রাকৃতিক পরিবেশের ক্ষতির আশঙ্কা করছেন পরিবেশবাদীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা এর প্রতিবাদ করেন।

মাটিয়ান হাওর বিশ্বের দ্বিতীয় রামসার সাইট টাংগুয়ার হাওরের খুবই নিকটবর্তী হওয়ার কারণে পরিবেশ প্রকৃতির বিপর্যয়ের কথা চিন্তা করে এখানে কোনও উৎসব করতে দেয়া হবে না হবে না বলে জানান প্রশাসনের কর্মকর্তা।
তাছাড়া কেউ যদি জোর পূর্বক কোনও কিছু করতে চায় তাহলে আইন শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে তা দমন করা হবে এবং যারা এটি করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান ওই কর্মকর্তা।
তাহিরপুর উপজেলার সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, এখন পর্যন্ত উৎসব ঠিক আছে। প্রশাসনের পক্ষ কোনও প্রকার নিষেধ দেয়া হয়। এখন আমি সুনামগঞ্জে আছি জেলা প্রশাসকের সাথে দেখা করবও আশা করি অনুষ্ঠান ঠিক থাকবে।
তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মুসতাসির হাসান পলাশ জানান, প্রশাসন হাওরের কোনও উৎসব এ ব্যাপারে অবগত নয়। পর্যটকরা আসলে কোনও বাধা নেই। হাওরের পরিবেশ বিপর্যয় হোক এমন কোনও কাজ করতে দেয়া হবে না হাওরের মধ্যে। উৎবের ব্যাপারে আমাদের কারো সাথে কোনও কথা হয় নি।