জন্মনিবন্ধনের সার্ভার ডাউন: ভোগান্তিতে শিকার জগন্নাথপুর উপজেলার জনসাধারন

জগন্নাথপুর প্রতিনিধি।।  সারা দেশের জাতিয় পরিচয়পত্রের জন্য বাড়ি বাড়ি গিয়ে ভোটার নিষ্টের কাজ চলছে এসময় সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ইউনিয়ন তথ্য কেন্দ্র গুলোতে সকাল থেকে বিকাল পর্যন্ত লাইনে দাঁড়িয়ে জন্ম নিবন্ধ সনদ সংগ্রহ করতে গিয়ে সার্ভার ডাউন থাকায় জন ভোগান্তি দেখা দিয়েছে।
জানা যায়, উপজেলায় প্রত্যেক গ্রামে ৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ভোটার তথ্য সংগ্রহের কাজ শেষ হবে ২৭ সেপ্টেম্বর। জন্ম নিবন্ধনের অনলাইন কপি ছাড়া ফরম পূরন না হওয়ায় নতুন ভোটার তালিকায় নতুন ভোটার হতে সমস্যায় সৃষ্টি হচ্ছে। নতুন জন্ম নিবন্ধন করতে সোনালী ব্যাংকে টাকা প্রদান, নতুন জন্ম নিবন্ধন ফরম পূরণ করে ইউনিয়ন তথ্য কেন্দ্রে গিয়ে সার্ভার সমস্যা থাকায় জন্ম নিবন্ধন করতে ভোগান্তিতে পড়েছে জনগন। ভোটার লিষ্টের কাজ শুরু হওয়ার পর ইউনিয়ন তথ্য কেন্দ্র গুলোতে সকাল থেকে রাত পর্যন্ত অপেক্ষা করেও ডাটা এন্ট্রির কাজ করতে পারছেননা উদ্যোগতাগন। জন্ম নিবন্ধন হয়েছে কি না সার্চ অপশন না আসায় কাজ করতে সমস্যা সৃষ্টি হচ্ছে তাদের। বর্তমান সময়ে এক জন ব্যক্তি বিভিন্ন স্থানে জন্ম নিবন্ধন করেছেন কিনা অনলাইন কপি দেওয়া আগে নাম্বার দিয়ে ভেরিফাই করতে হয়। ভেরিফাই না হওয়ায় অনলাইন কপি দিতে পারছেনা না ইউনিয়ন উদ্যোগতারা। তথ্য প্রযুক্তির যুগে এমন ভোগান্তি কেউ মেনে নিতে পারছেনা না। ডিজিটাল যুগে সব কিছু ঘরে বসে করা যায় বর্তমান সরকার যুগান্তকারী প্রদক্ষেপ গ্রহণ করায় আগে দিনের থেকে এখন কম সময়ে অল্প খরছে কাজ করা যায়। সার্ভার সমস্যায় এত দিনের সুনামকে যেন নষ্ট করে দিচ্ছে।
ভোক্তভোগী জনসাধারন বর্তমান সরকারের কাছে আকুল আবেদন জানিয়ে বলেন, হাতে লেখা জন্ম নিবন্ধন দিয়ে ভোটার লিষ্টে নাম এন্ট্রি না হওয়ায় অনলাইন কপি সংগ্রহ করতে আমাদের সমস্যা সৃষ্টি হচ্ছে। জন সাধারনের কথা চিন্তা করে জাতিয় পরিচয় পত্রের জন্য তথ্য সংগ্রহের সময় সার্ভাকে আরো শক্তিশালি করে রাখতে হবে। যাতে সহজে জনগন জন্ম নিবন্ধন করতে পারে।