বিতর্কের মাধ্যমে শিশুদের চিন্তা ও মেধার বিকাশ ঘটে – অধ্যাপক হেনা সিদ্দিকী

সুরমা ভিউ:-  বিতর্ক এটা সৃজনশীল বিষয় এর মাধ্যমে শিশুদের চিন্তা ও মেধার বিকাশ ঘটে। বিতর্কের মাধ্যমে শিশুরা বিষয়বস্তুর তথ্য সংযোগ ও উচ্চারণ শিখতে পারে। বিতর্ক সত্যের চর্চা করে, সমাজকে আলোকিত করে এবং সংস্কৃতিকে সমৃদ্ধ করে। যারা বিতর্ক চর্চা করে, তারা জ্ঞানের চর্চা করে যার দরুন শুধু সিলেবাসের নির্দিষ্ট বই থেকেই শিক্ষা নেয় না বরং এর বাইরে থেকেও শিক্ষা নেয়। সেজন্য শিক্ষার্থীদের ক্লাসের পড়াশুনাকে পরিপূর্ণতা দিতে নিয়মিত বিতর্ক চর্চা করতে হবে। হিলসিটি একাডেমী আয়োজিত হিলসিটি বিতকর্ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মঈন উদ্দিন মহিলা কলেজের অধ্যাপক ও হিলসিটি একাডেমীর পরিচালক হেনা সিদ্দিকী এ কথা বলেন।

গতকাল বৃহস্পতিবার নগরীর শিবগঞ্জে হিলসিটি একাডেমীর উদ্যোগে স্কুলের ৫ম থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য হিলসিটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় বিষয় ছিলোÑ‘শিশু নির্যাতন প্রতিরোধে পরিবারের ভূমিকা সবচেয়ে বেশী’। হিলসিটি একাডেমীর মনিটর নূর মহল চেীধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন অধ্যাপক আলমগীর হোসেন, কমলেশ মিস্ত্রি, বন¤্রী এস চৌধুরী। সার্বিক তও¦াবধানে শাহারবান আক্তার রাজু, ও আশরাফুন্নেছা রহমান প্রমূখ।
প্রতিযোগিতায় বিতর্কের বিষয়ের পক্ষের দল চ্যাম্পিয়ন হয়। চ্যাম্পিয়ন দলের সদস্যরা হচ্ছেন-হাজ্জাজ রহমান চেীধুরী আরহাম, হাফিজা খানম জোয়ারদার, মুনতাহা মিম এবং রানার আপ দলের সদস্যরা হচ্ছে ইসরাত জাহান, শ্রেয়া সিনহা, ঝুমারা খানম জোয়ারদার প্রতিযোগিতায় মুনতাহা মিম শ্রেষ্ঠ বক্তা হওয়ার গৌরব অর্জন করে।