দলিত পরিষদ সিলেট বিভাগীয় কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত

সুরমা ভিউ:-  বেসরকারী মানবাধিকার উন্নয়ন সংগঠন পরিত্রাণ এর উদ্যোগে এবং মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইড এর সহযোগিতায় বাংলাদেশ দলিত পরিষদ (বিডিপি) সিলেট বিভাগীয় কমিটি পুণর্গঠনের লক্ষ্যে এক মত বিনিময় সভা গতকাল ১৮ অক্টোবর শুক্রবার দুপুরে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ দলিত পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি উদয় কৃষ্ণ দাস।

বাংলাদেশ দলিত পরিষদ সিলেট বিভাগীয় আহবায়ক মিলন রবি দাস এর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় কমিটির সহ সভাপতি চম্পা রানী রবি দাস, পরিত্রাণ এর মনিটরিং অফিসার মোঃ রবিউল ইসলাম। সভায় সিলেট বিভাগের ৪ টি জেলার প্রায় অর্ধ শতাধিক দলিত প্রতিনিধি উপস্থিত ছিলেন।
বাংলাদেশ দলিত পরিষদের সমন্বয়কারী উজ্জ্বল কুমার দাসের পরিচালনায় সভায় সর্বসম্মতিক্রমে ৪১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ দলিত পরিষদ সিলেট বিভাগীয় কমিটি পুণর্গঠন করা হয়। কমিটির দায়িত্বশীলরা হচ্ছেন-
সভাপতি মিলন রবিদাস, সহ সভাপতি ময়না রবিদাস ও চম্পা রানী রবিদাস, সাধারণ সম্পাদক সুভাষ দাস, সহ সাধারণ সম্পাদক সূর্য্যমনি রুইদাস ও জহরলাল রবিদাস, সাংগঠনিক সম্পাদক সুজেশ রবিদাস, অর্থ ও পরিকল্পনা সম্পাদক কুন্তি রবিদাস, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মুনিয়া রবিদাস, আইন বিষয়ক সম্পাদক রঙ্গলাল রবিদাস, দপ্তর বিষয়ক সম্পাদক বিজয় রবিদাস, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক শান্ত রবিদাস, নারী ও শিশু বিষয়ক সম্পাদক স্বপ্না রবিদাস, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক স্মৃতি রানী রবিদাস, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জয়ন্ত রুইদাস, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইমন রবিদাস, উন্নয়ন বিষয়ক সম্পাদক শিল্পী রবিদাস ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক কৃষ্ণ রবিদাস প্রমুখ।
বক্তারা বলেন, নিজেদের স্বার্থ সংরক্ষণ ও ন্যায্য দাবি আদায়ে ঐক্যবদ্ধের বিকল্প নেই। সিলেট বিভাগের সকল দলিত জনগোষ্ঠীকে ঐক্যবদ্ধ থাকতে হবে। ঐক্যবদ্ধ থাকলে নিজের অধিকার আদায়ের পাশাপাশি অন্যদেরকেও সহযোগিতা করা সম্ভব। বক্তারা সংগঠনের কার্যক্রম গতিশীল করতে বাংলাদেশ দলিত পরিষদ এর সাংগাঠনিক কলেবর বৃদ্ধির জন্য তাগিদ দেন। মুক্ত আলোচনায় অংশগ্রহনকারীরা তাদের প্রতি বৈষম্য ও বঞ্চনার কথা তুলে ধরে বক্তব্য রাখেন।
সভায় নবগঠিত কমিটি আগামী ডিসেম্বরের মধ্যে সিলেট বিভাগের সকল জেলা ও উপজেলা পর্যায়ে বাংলাদেশ দলিত পরিষদ (বিডিপি) এর কমিটির গঠনের অঙ্গীকার করেন।