মেজরটিলায় অজগর উদ্ধার খাদিম উদ্যানে অবমুক্ত

সুরমা ভিউ:-  সিলেট শহরতলীর মেজরটিলা এলাকায় একটি নির্মাণাধীন ভবন থেকে বার্মিজ পাইথন উদ্ধার করা হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে মেজরটিলা উত্তরা আবাসিক এলাকার সঞ্জয় শেখর দেবের বাড়ি থেকে বার্মিজ পাইথনটি উদ্ধার করা হয়।

পরে পরিবেশকর্মী ও স্থানীয়দের সহযোগিতায় সিলেট বন বিভাগের কর্মীরা সাপটিকে উদ্ধার করে খাদিম জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।
স্থানীয় ও বন বিভাগের সূত্রে জানা গেছে, খাবারের সন্ধ্যানে মেজরটিলা উত্তরা আবসিক এলাকার নির্মাণাধীন একটি ভবনে অজগর সাপটিকে দেখতে পান স্থানীয় বাসিন্দা রনি দাশ ও দিপ্ত দাশ। এসময় তাঁরা একই এলাকার বিপুল্য জ্যেতি দেব ও সঞ্জয় শেখর দেবকে বিষয়টি জানান। পরে বিপুল জ্যেতি বিষয়টি পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশ ও গীণ এক্সপ্লোর সোসাইটির সদস্য এবং বন বিভাগের কর্মকর্তাদের জানান। পরে রাতেই সাপটিকে উদ্ধার করে সিলেট খাদিমনগর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।
এসময় উপস্থিত ছিলেন বন বিভাগের কর্মকর্তা ইসলাম উদ্দিন, বন রক্ষী মো. শুভ্র আহমেদ রাসেল, লুৎফুর রহমান, ইসলাম উদ্দিন, শফিকুল ইসলাম । পরিবেশবাদী সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবির, গীণ এক্সপ্লোর সোসাইটির সভাপতি হাসনাইন আহম্মেদ, খাদিমনগর উত্তরা আবাসিক এলাকার বাসিন্দা বিপুল জ্যোতি দেব, তনয় দে, সবুজ দেব,প্রিতম দেব,সানি দাস,সুপান্ত,অনিক,অভি প্রমুখ।

বিষয়টি নিশ্চিত করে সিলেটের বন কর্মকর্তা চয়ন ব্রত চৌধুরী জানান, উদ্ধার করা অজগরটি বার্মিজ পাইথন প্রজাতির। এর ওজন প্রায় আট কেজি, লম্বায় সাড়ে সাত ফুট এবং বয়স আনুমানিক চার বছর হবে। সাপটি উদ্ধারের পর সেটিকে স্থানীয় ও পরিবেশকর্মীদের উপস্থিতিতে খাদিম জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।