স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে থাকতে পারবেন না পংকজ

ক্যাসিনোকাণ্ডে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওছারকে অব্যাহতির একদিন পরেই সংগঠনটির সাধারণ সম্পাদক পংকজ নাথকে সম্মেলনের কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি, বর্তমানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম আজ বৃহস্পতিবার রাতে বিষয়টি নিশ্চিত করে  বলেন , ‘সংগঠন থেকে অব্যাহতি নয়, সম্মেলনের সকল কার্যক্রম থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।’

জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আজ বিকেলে আজারবাইজান যাওয়ার আগে এ নির্দেশনা দিয়ে গেছেন।

ইতিমধ্যে পংকজ নাথকে শেখ হাসিনার এ নির্দেশ জানিয়ে দেওয়া হয়েছে বলে জানান বাহাউদ্দিন নাছিম।

এ বিষয়ে জানতে পংকজ নাথকে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা বলেন, ‘পংকজকে সম্মেলনের সব কার্যক্রম থেকে বিরত থাকতে বলা হয়েছে। আপা (শেখ হাসিনা) আমাদের সাধারণ সম্পাদক মারফত এই তথ্য তাকে জানিয়ে দিতে নির্দেশ দিয়েছেন। তাকে এ সিদ্ধান্ত জানানোও হয়েছে।’

দশম জাতীয় নির্বাচনে বরিশাল-৪ আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন পংকজ নাথ। এরপর একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি একই আসন থেকে নির্বাচিত হয়েছেন।

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছে দুইবার। ২০০৩ সালে অনুষ্ঠিত প্রথম সম্মেলনে বাহাউদ্দিন নাছিমের সঙ্গে সাধারণ সম্পাদক হয়েছিলেন পংকজ নাথ। এরপর ২০১২ সালে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলনেও তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এই সম্মেলনে প্রথমবারের মতো সভাপতি হয়েছিলেন মোল্লা আবু কাওছার। সংগঠনটির তৃতীয় সম্মেলন আগামী ১৬ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে হওয়ার কথা রয়েছে।