ফ্রান্স প্রবাসীদের সমস্যা সমাধানের আশ্বাস – এমপি ড্যানিয়েল ওবোনোর

বদরুল বিন আফরুজ ফ্রান্স থেকে।।

ফ্রান্সের জাতীয় সংসদ সদস্য ড্যানিয়েলে ওবোনো এর আমন্ত্রণে প্রবাসী বাংলাদেশির পক্ষ থেকে ফ্রান্সের জনপ্রিয় সামাজিক সংগঠন ( বি সি এফ) এর ২৫ সদস্যের এক প্রতিনিধি দল ২০ নভেম্বর সন্ধ্যা ৬টায় ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের নানাবিদ সমস্যা সমাধানে করণীয় বিষয়ে এক জরুরি সভা করেন সংসদের ভিতরে।

 

সভায় ড্যানিয়েলে ওবোনো এমপিকে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশীরা দুষ্কৃতীকারীদের দ্বারা প্রতিনিয়ত হামলা, চুরি -ছিনতায় ,ডাকাতির ঘটনার সিসিটিবির ফুটেজ সহ কিছু তথ্য প্রমাণ উপস্থাপন করেন। এ ছাড়া ফ্রান্স প্রবাসী বাংলাদেশীদের দেশ থেকে পরিবার আনার ক্ষেত্রে নানা জটিলতা ও দীর্ঘসূত্রিতার বিষয়টি অবহিত করে তা সমাধানে কার্যকর প্রদক্ষেপ নেয়ার অনুরোধ জানানো হয় বর্তমান সাংসদ কে।

প্রবাসী মেধাবীদের মূল্যায়ন করলে ফান্সের জাতীয় প্রবৃদ্ধিতে তারা যে ইতিবাচক অবদান রাখতে পারবে- সেই দিকও তুলে ধরা হয়। এছাড়াও বি সিএফ এর পক্ষ থেকে শিল্প সংস্কৃতির রাজধানী প্যারিসে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনের লিখিত আবেদন করা হয়। ড্যানিয়েলে ওবোনো এমপি দীর্ঘ সময় নিয়ে প্রবাসীদের দাবি-দাওয়া ও সমস্যার কথা মনোযোগসহকারে শুনেন এবং বিষয়গুলো খুব গুরত্বতের সাথে বিবেচনায় নিয়ে – প্রয়োজনে সংসদে আলাপ করবেন এবং তার অবস্থান থেকে ফ্রান্স পবাসী বাংলাদেশীদের সমস্যা গুলো সমাধানে সার্বিক সহযোগিতা করে যাবেন বলে তিনি আশ্বাস প্রদান করেন ।

মানবজমিনের ফ্রান্স প্রতিনিধির এক প্রশ্নের জবাবে তিনি বলেন বিগত একটি কনফারেন্সে প্রবাসী বাংলাদেশীদের নিরাপত্তা জোরদার করা হবে বলে প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস প্রদান করা হলেও তা পরবর্তীতে বাস্তবায়িত হয়নি কেন তা তিনি খতিয়ে দেখবেন ।তিনি উপস্থিত বিসিএফ সদস্যদের মাধ্যমে বাংলাদেশী প্রবাসীদের এদেশের আইন কানুন মেনে চলার জন্য আহ্বান জানান ।