|

জাতীয় চার নেতার পরিবারের সদস্য অর্না জামান পছন্দের শীর্ষে

ছাত্রলীগের সম্মেলন শনিবার শেষ হলেও রোববারও কমিটি ঘোষণা করা হবে না বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, কমিটির শীর্ষ পদে যাতে অযাচিত কেউ অনুপ্রবেশ করতে না পারে সেজন্য অধিকতর যাচাই-বাছাই চলছে। তড়িঘড়ি করে ছাত্রলীগের কমিটি করা হবে না। প্রধানমন্ত্রী যথা সময়ে এ কমিটি ঘোষণা দেবেন।

এবার ছাত্রলীগের নেতৃত্বে নির্ধারণের ক্ষেত্রে বেশকিছু বিষয় বিবেচনা ও যাচাই করা হচ্ছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির শীর্ষ পদের জন্য প্রধানমন্ত্রীর কাছে নামের যে তালিকা গেছে তাতে নারীদের নাম আছে। তবে সবকিছুই প্রধানমন্ত্রীর ওপর নির্ভর করছে।

গত ১১ ও ১২ মে ছাত্রলীগের ২৯ তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু এখনো ছাত্রলীগের কমিটির ঘোষণা হয়নি। এবার আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার পছন্দে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হতে যাচ্ছে।

এদিকে, কেন্দ্রীয় আওয়ামী লীগের এক সূত্র মতে, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির শীর্ষস্থানীয় পদে নানা যাচাই-বাছাইয়ের পর ৮ জনের তালিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গেছে। এরা হলেন, বিদায়ী কমিটির সহ-সভাপতি ড: আনিকা ফারিহা জামান অর্ণা, আদিত্য নন্দী, নীমিতা ইকবাল নদী, সংগঠনিক সম্পাদক আশিকুল পাঠান সেতু, আইন বিষয়ক উপ-সম্পাদক হোসাইন সাদ্দাম, কেন্দ্রীয় কমিটির সদস্য রেজওয়ানুল হক চৌধুরী শোভান, ঢাকা বিশ^বিদ্যালয় ছাত্রলীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স ও বুয়েট ছাত্রলীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক আবু সাঈদ কনক। এদের মধ্যে দুই জন নারী নেতা।

এদের মধ্যে রাজশাহীর মেয়ে ডা: আনিকা ফারিহা অর্ণা জামান জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের নাতনি। তার বাবা এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র।

আদিত্য নন্দী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা অনুষদের ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ছাত্র। তার বাড়ি চট্টগ্রামে। নীশিতা ইকবাল নদী ময়মনসিংহের মেয়ে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ছাত্র আশিকুল পাঠান সেতু ময়মনসিংহের ছেলে। পঞ্চগড়ের ছেলে হোসাইন সাদ্দাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের আরেক ছাত্র রেজওয়ানুল হক চৌধুরী শোভনের দাদা গণপরিষদের সদস্য ছিলেন। শোভনের বাবা আওয়ামী লীগের নেতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বাগেরহাটের রামপালের ছেলে। তিনি ইসলামিক স্টাডিজ বিভাগের ছাত্র। আর বুয়েট মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র আবু সাইদ কনক পাবনার ছেলে।

সূত্রমতে, কেন্দ্রীয় কমিটির শীর্ষ দুই পদে সর্বশেষ আলোচনা চলছে এই ৮ নেতাকে ঘিরে। তাদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নারী নেতা হিসেবে আওয়ামী লীগের হাইকামান্ডের পছন্দের শীর্ষে রয়েছেন অর্ণা জামান। আর ছেলেদের মধ্যে আদিত্য নন্দী। তারা দুইজনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দের।

এবার ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ চেয়ে ৩২৫টি মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দেন। এর মধ্যে সভাপতি পদের জন্য ১২৫ জন এবং সাধারণ সম্পাদক পদের জন্য ২০০ জন।

সংবাদটি 542 বার পঠিত
advertise