|

কোন বয়সে একাকীত্ব বেশি হুমকি?

একাকীত্বে ভোগার কি কোনো নিদিষ্ট বয়স আছে? আর কোন বয়সের মানুষের জন্য একাকীত্ব বেশি হুমকি? এ নিয়ে আছে নানা জনের নানা মত। যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম একাকীত্ব বিষয়ক মন্ত্রী হন ট্রেসি ক্রাউচ। তিনি প্রথমবারের মতো একাকীত্ব কৌশল প্রকাশ করেন।

তিনি মনে করেন, একাকীত্ব নিয়ে সমাজের প্রচলিত ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। কেউ যদি একাকীত্ব বোধ করে সেটা স্বীকার করতে পারার মতো মানসিকতা তৈরিতে করতে আরো আলোচনা প্রয়োজন।

ভ্রান্ত ধারণাঃ সমাজে একাকীত্ব নিয়ে আছে অনেক ধরনের ভ্রান্ত ধারণা। বেশির ভাগ মানুষ মনে করেন একাকীত্ব দেখা দেয় জীবনের শেষ পর্যায়ে।

তবে একটি সম্মেলনে ট্রেসি ক্রাউচ বলেন, তরুণদের থেকে শুরু করে যারা নতুন বাবা মা হয়েছেন, যারা পরিবারের থেকে আলাদা হয়ে পড়েছেন বা কোন ঘটনায় ভীষণ শোকগ্রস্ত অথবা মানসিক আঘাত পেয়েছেন তাদের সবাইকে একাকীত্ব গ্রাস করতে পারে।

একাকীত্বের অনুভূতি থেকে বড় ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে এমন আশঙ্কা প্রকাশ করে তিনি আরো বলেন, এই ধরনের স্বাস্থ্য-ঝুঁকি সে পরিমাণ গুরুত্ব দিয়ে মোকাবিলা করা উচিত যেভাবে ধূমপান বা স্থূলতা মোকাবিলা করা হয়।

একাকীত্বে ভোগার পরও আপনার কিছুই হয়নি এমন মানসিকতা রাখার কোনো যুক্তিই নেই। এই সমস্যাটি অনেক বিস্তৃত ও প্রকট তাই তা সমাধানে একটি পূর্ণাঙ্গ কৌশল নেয়ার কথা বলেছে ট্রেসি ক্রাউচ।

সূত্র বিবিসি বাংলা

সংবাদটি 18 বার পঠিত
advertise