|

খাশোগি হত্যা তদন্তে সহযোগিতা করছে না সৌদি: তুরস্ক

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিষয়টি এড়িয়ে যাওয়ার যে চেষ্টা করছেন তা গ্রহণযোগ্য নয়। তিনি আজ (শুক্রবার) নিউজ চ্যানেল ‘সিএনএন-টার্কি’ এর সঙ্গে আলাপকালে এ কথা বলেন। এ খবর দিয়েছে পার্সটুডে।

চাভুসওগ্লু আরও বলেন, ‘ট্রাম্প বলছেন সৌদি যুবরাজ হত্যাকাণ্ডে জড়িত থাকতেও পারেন আবার নাও থাকতে পারেন। ট্রাম্প কিসের ভিত্তিতে এ বক্তব্য দিচ্ছেন তা আমরা জানি না।’

খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়ে চাভুসওগ্লু বলেন, যেকোনো আন্তর্জাতিক তদন্তে সহযোগিতা করবে তুরস্ক এবং এ সংক্রান্ত পর্যান্ত তথ্য-প্রমাণ তুলে ধরবে। কিন্তু তদন্তের ক্ষেত্রে সৌদি আরব তুরস্কের সঙ্গে সহযোগিতা করছে না বলে তিনি অভিযোগ করেন।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের সরকার সৌদি আরবের সঙ্গে সম্পর্ক খারাপ করার পক্ষে নয়। তবে খাশোগি হত্যাকাণ্ড সংক্রান্ত প্রকৃত সত্য উদঘাটনের চেষ্টা চালিয়ে যাবে আঙ্কারা। সৌদি আরবের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার আশঙ্কায় কোনো কোনো ইউরোপীয় দেশ খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে কঠোর কোনো পদক্ষেপ নিচ্ছে না বলে তিনি জানান।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে গিয়ে গত ২ অক্টোবর নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি।

সংবাদটি 20 বার পঠিত
advertise