দিরাই-শাল্লা এসোসিয়েশন ইউকে আর্থ-সামাজিক কল্যানে কাজ করে যাচ্ছে : লন্ডনে ইফতার ও দোয়া মাহফিল বক্তারা

যুক্তরাজ্যে দিরাই-শাল্লার উপজেলার একমাত্র আর্থ-সামাজিক সংঘটন দিরাই-শাল্লা কালচারাল এন্ড ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র ইফতার ও দোয়া মাহফিল গত ১২ই মে ২০১৯ইং রোজ রবিবার পূর্ব লন্ডনের আমার গাঁও রেস্টুরেন্টে সন্ধা ৭ ঘটিকার সময় অনুষ্টিত হয়। সংঘটনের সভাপতি মোঃ আশিক মিয়ার সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক আতিকুর রহমান রুবেল এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন শহীদুল ইসলাম নজরুল। উক্ত অনুষ্টানে দিরাই-শাল্লা এসোসিয়েশন ইউকের সম্মানিত উপদেষ্টাগণ, সদস্য বৃন্দ ও শুভাকাঙ্খীরা বক্তব্য রাখেন। দিরাই-শাল্লা এসোসিয়েশন ইউকে দিরাই-শাল্লা উপজেলায় সকল মাধ্যমিক স্কুল ও সমমানের মাদ্রাসা এবং বেকার যুবক/যুবতিদের কম্পিউটার ফ্রী ট্রেনিং এর ব্যাবস্তা করবে।

এখানে ফ্রী ট্রেনিং নিয়ে ভবিষ্যতে যাতে সহজ ভাবে কর্মসংস্থান পেতে পারে তার জন্য ট্রেনিং এর ব্যাবস্তা করা হচ্ছে। সম্মানিত দানশীল সদস্যদের এবং শুভাকাঙ্খীদের মধ্য থেকে এ কম্পিউটারসহ এর আনুসাংগিক ব্যায় নির্বাহ করা হবে। আলোচনা সভায় বক্তারা সংঘটনের বিভিন্ন সাফল্যজনক কার্যক্রম তুলে ধরে বলেন সমাজের অসহায় হতদরিদ্র মানুষের আর্থ -সামাজিক উন্নয়নের লক্ষ্যে ২০১১সালে প্রতিষ্ঠিত দিরাই-শাল্লা কালচারাল এন্ড ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছে। প্রত্যেক বৎসরই দিরাই-শাল্লা উপজেলার হত-দরিদ্রের সার্বিক সহযোগীতায় বিভিন্ন প্রজেক্ট গ্রহণ করে ভূয়সী প্রশংসা অর্জন করছে।

সংঘটনটি ২০১২ সালে দিরাই-শাল্লা উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় ৭লক্ষ টাকার শীতবস্ত্র বিতরণের মাধ্যমে কার্যক্রম শুরু করে। এরপর ২০১৩ সালে দিরাই-শাল্লায় বিশুদ্ধ পানি সরবরাহের জন্যে ১২টি টিউবওয়েল স্থাপন, ২০১৪ সালে দিরাই-শাল্লার গুণীজনদের সম্বর্ধনা প্রদান, ২০১৫ সালে ৩৬টি হতদরিদ্র পরিবারের যুবতীদের বিবাহের জন্য আর্থিক সহায়তা প্রদান এবং ২০১৬-২০১৭ অর্থবছরে দিরাই-শাল্লা উপজেলায় সংঘটনটি ৮৫টি সেলাই মেশিন অসহায় হত-দরিদ্র পরিবারদের সাবলম্বী করার জন্য বিতরণ এবং ২০১৮সালে হাওরে কথিগ্রস্ত অসহায় কৃষকদের মধ্যে ৫০ কেজি করে প্রায় ২০০বস্তা চাল বিতরণ করে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

সভায় উপস্হিত ছিলেন সংঘটনের উপদেষ্টা আব্দুল লতিফ জেপি, প্রফেসার ওমর ফারুক, আব্দুল মোনাফ,এডভোকেট মোঃ সামছুল হক চৌধুরী, মৌলানা শুয়েব আহমদ, ইকবাল হোসাইন, হাজি সিরাজ মিয়া, মাহবুব হোসাইন, কাউন্সিলার আব্দুল আলী, মিজান চৌধুরী, সেলিম সর্দার, মুফতি মৌলানা বুরহান উদ্দীন, মিছবা চৌধুরী, নিজাম উদ্দীন চৌধুরী, বেলাল রেজা খাঁন, সাবেক কাউন্সিলার খালেদ রেজা খাঁন, নিয়াজ চৌধুরী, এডভোকেট আবুল হাসনাত, এম এ ওয়াহিদ, শাহিদুল ইসলাম নজরুল, আজমল হোসাইন চৌধুরী জাবেদ, ফেরদৌস মিয়া, মাসুক সর্দার, শাহীন মিয়া, ছাদিক মিয়া, শামছুল আবেদীন জগলু,শাজাহান তালুকদার, সৈয়দ জিয়াউর রহমান, ফারুক মিয়া, লিটন চৌধুরী, জাবেদ সর্দার, পাশা মিয়া, ফারুক আহমদ ফিরুক, আকিকুর রহমান, সাইদুর রহমান, মাহমুদুর রহমান মান্না, মির্জা হোসাইন, হারুন মিয়া, ডা: সমুজ মিয়া, জুনেদ চৌধুরী, আনোয়ার হক ফিরুজ, মামুন সর্দার, ইকবাল হোসেন, এনামুল হক চৌধুরী, মোহাম্মদ ফকর, এম আর বেগ খোকন, এনামুল হক চৌধুরী, মশাহিদ মিয়া, মহিউদ্দিন জগনু, শফিকুল ইসলাম, আজিজুল হক চৌধুরী, সাজ্জাদ মিয়া, ব্যারিস্টার নাফিজ মজুমদার, ব্যারিস্টার পলাশ, সালমান মিয়া সহ প্রায় শতাদিক সদস্য ও শুভাকাঙীরা অনুষ্টানে যোগদান করেন।

ইফতার ও দোয়া অনুষ্টানে সদ্য শ্রীলংকায় সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানানো হয় এবং নিহত দিরাইয়ের সন্তান জায়ান চৌধুরীর রুহের মাখফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে সকল মুসলিম উম্মাহর জন্য ইফতার পুর্বমুহূর্তে দুয়া পরিচালনা করেন মুফতি মৌলানা বুরহান উদ্দীন।