আশরাফুলের যে রেকর্ড ভাঙ্গলেন মোসাদ্দেক

গতকাল (১৭মে) দুর্দান্ত এক ইনিংস খেলেছেন মোসাদ্দেক হোসেন। জিতিয়েছেন দলকে।‌ ‍বাংলাদেশ যেমন ইতিহাস লিখেছে, তেমনই এই ব্যাটার গড়েছেন দারুণ এক কীর্তি। মোহাম্মদ আশরাফুলের ১৪ বছরের পুরোনো রেকর্ড নিজের করে নিয়েছেন ছোটখাটো গড়নের মোসাদ্দেক।
শুক্রবার (১৭মে) ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারায় বাংলাদেশ। দ্বিপাক্ষিক সিরিজের বাইরে কোনো আসরে এটিই বাংলাদেশের প্রথম শিরোপা।এই জয়ের নায়ক মোসাদ্দেক হোসেন সৈকত।

তবে তিনি যা করেছেন তাতে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন। দলের জয়ের দিনে চাপের মুখে খেলেছেন ২৪ বলে অপরাজিত ৫২ রানের ঝকঝকে একটি ইনিংস। কিন্তু অর্ধশতক পূর্ণ করেছেন মাত্র ২০ বলে।

তাও আবার ক্যারিবীয় স্পিনার ফ্যাবিয়ার অ্যালেনের করা এক ওভারে ২৫ রান নিয়ে। মোহাম্মদ আশরাফুলকে টপকে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম ফিফটির মালিক এখন মোসাদ্দেক।

২৪ ওভারে ২১০ রান তাড়া করতে নেমে সৌম্য সরকার জয়ের দারুণ ভিত গড়ে দেন। খেলেন ৪১ বলে ৬৬ রানের ইনিংস। তবে শেষের কাজটা করেছেন মোসাদ্দেক। ২০ বলে ফিফটি পূরণ করেছেন। ২৪ বলে ৫২ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। তার দাপুটে ইনিংসটিতে ছিল ৫টি ছক্কা ও ২টি চার।

২০০৫ সালে নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে করা আশরাফুলের ২১ বলে অর্ধশতকটি এতদিন ছিল বাংলাদেশের ওয়ানডেতে দ্রুততম অর্ধশতক। প্রায় আড়াই বছর আগে প্রথম ফিফটির দেখা পেয়েছিলেন মোসাদ্দেক।

তবে তার দ্বিতীয় অর্ধশতকটা রেকর্ড ভাঙা হবে তা হয়তো মোসাদ্দেকের কল্পনাতেও ছিল না। তবে তিনি বিশ্বকাপে নিজেকে কতটুকু মেলে ধরতে পারেন তা-ই এখন দেখবার বিষয়।