কুরবাননগর ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা

একে কুদরত পাশা, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি::
ইউনিয়নের সকল স্তরের জনগণের অংশগ্রহণের মাধ্যমে একটি স্বচ্ছ, জবাবদিহিমুলক, নাগরিকবান্ধব ও কার্যকরী বাজেট প্রণয়নের উদ্দেশ্যে ২০১৯-২০২০ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানের আয়োজন করলো কুরবাননগর ইউনিয়ন পরিষদ। সুনামগঞ্জ সদর উপজেলার কুরবাননগর ইউনিয়ন পরিষদের উদ্যোগে ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), সুনামগঞ্জের সহযোগিতায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান আবুল বরকত। বৃহস্পতিবার দুপুরে পরিষদের সভাকক্ষে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।
ইউপি সচিব জীতেন চৌহান পরিষদের ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত ১,২১,৯৪,০৮০/- (এক কোটি একুশ লক্ষ চুরানব্বই হাজার আশি) টাকার বাজেট জনসাধারণের সন্মুক্ষে তুলে ধরেন। তিনি বলেন, চাহিদার ভিত্তিতে বাজেট প্রস্তুত এবং তার বাস্তবায়নের ক্ষেত্রে বড় চ্যালেজ্ঞের সম্মূখীন হতে হয় ইউনিয়ন পরিষদকে। জনগণের চাহিদার প্রতিফলন ঘটানো, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সেবার মান উন্নয়নের জন্য সুনামগঞ্জ সনাক ও টিআইবি কুরবাননগর ইউনিয়ন পরিষদে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। এজন্যে তিনি তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান।
টিআইবি সুনামগঞ্জের এরিয়া ম্যানেজার বিগত দিনে ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে অনুষ্ঠিত ওয়ার্ড সভাসমূহে উত্থাপিত নাগরিক প্রত্যাশার গুরুত্ব তুলে ধরে সেটি বাস্তবায়নে আগামীর বাজেট কতটুকু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছে সেটিতে চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন।

উন্মুক্ত বাজেট আলোচনায় উপস্থিত নাগরিকগণ ইউনিয়ন পরিষদের কাছে সামাজিক নিরাপত্তা কর্মসূচি, রাস্তাঘাট সংস্কার, সামাজিক উন্নয়ন কর্মসূচী, বিভিন্ন উন্নয়ন তহবিলের বরাদ্দ ও ব্যবহার, বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন, ইউপি তথ্যসেবা কেন্দ্রের সেবা, নারী ও এলাকার তরুণদের উন্নয়নে এবং শিক্ষা ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের কার্যক্রম সম্পর্কে জানতে চায় এবং জনগণের জীবনযাত্রার বিভিন্ন সমস্যা তুলে ধরে তা সমাধানে বাজেটে বরাদ্দ রাখার দাবী উত্থাপন করেন। তাদের দাবির প্রেক্ষিতে চেয়ারম্যান আবুল বরকত বলেন, ট্যাক্স আদায়ের মাধ্যমে ইউনিয়ন পরিষদের আয় বৃদ্ধি হলে জনগণের চাহিদা মোতাবেক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে। তিনি ইউনিয়নের জনগণকে ট্যাক্স প্রদানে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান। তিনি স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠায় কুরবাননগর ইউনিয়ন পরিষদ একটি মডেল ইউনিয়ন হবে এ প্রত্যাশা করে সভার সমাপ্তি ঘোষণা করেন। বাজেট সভায় পরিষদের সদস্য, সংরক্ষিত নারী সদস্যবৃন্দ, গ্রাম পুলিশ, সনাক সুনামগঞ্জের ইয়েস সহ-দলনেতাবৃন্দ ও সদস্যসহ স্থানীয় জনগণ উপস্থিত ছিলেন।

You May Also Like