ট্রাম্পের চিঠি পেয়ে উচ্ছ্বসিত কিম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে একটি ব্যক্তিগত চিঠি পেয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-আন। আর এ চিঠি পেয়ে উচ্ছ্বাসিত তিনি।

এরই মধ্যে এ চিঠিকে ‘চমৎকার’ বলে বর্ণনা করেছেন মি. কিম। তাছাড়া চিঠির কৌতূহল বিষয়বস্তু নিয়ে গভীরভাবে ভাবছেন বলেও জানিয়েছেন তিনি।

এছাড়া মি. ট্রাম্পের অসাধারণ সাহসেরও প্রশংসাও করেছেন তিনি।

এ মাসের শুরুর দিকে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে, কিম জং-আনের কাছ থেকে তিনি একটি সুন্দর চিঠি পেয়েছেন। তবে, ডোনাল্ড ট্রাম্পের চিঠি কখন আর কীভাবে মি. কিমের কাছে পৌঁছানো হয়েছে, তা পরিষ্কার করা হয়নি।

গত ফেব্রুয়ারিতে কিম ও ট্রাম্পের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়া শেষ হওয়ায় উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আলোচনা এতদিন স্থবির হয়ে ছিল। তবে, দুই নেতার মধ্যে চিঠি চালাচালি হয়েছে বেশ কয়েকবার।

কয়েক মাস ধরেই কিম সম্পর্কে বেশ ইতিবাচক কথাবার্তা বলছেন মার্কিন প্রেসিডেন্ট।

এ মাসের শুরুর দিকে তিনি সাংবাদিকদের কাছে বলেছিলেন, কিম জং উনের নেতৃত্বে উত্তর কোরিয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। এছাড়া, গত মে মাসে জাপান সফরকালেও কিমকে ‘ভেরি স্মার্ট গাই’ আখ্যা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

সাম্প্রতিক আলোচনায় যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে তার পারমাণবিক কর্মসূচি বাদ দিতে বলছে। আর উত্তর কোরিয়ার দাবি, তাদের ওপর সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হোক।

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা-ইনের সঙ্গে সাক্ষাৎ করতে সিউল যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।