আখিরাতমুখী জীবনদর্শনই সামাজিক অবক্ষয় রোধ করতে পারে – পরিবেশ ও বন মন্ত্রী মো: শাহাব উদ্দিন

সুরমা ভিউ।।  নৈতিকতার অবক্ষয় রোধে ইসলামের শিক্ষা সর্বান্তকরণে গ্রহণ করতে হবে । সর্বপ্রথম আমাদেরকে পরিবার থেকে নৈতিকতার শিক্ষা শুরু করতে হবে । আমরা নবীজির আদর্শ গ্রহণ করতে পারলে নৈতিকতার অবক্ষয় সহজেই রোধ করা সম্ভব । সর্বোপরি আখিরাতমুখী জীবনদর্শনই সামাজিক অবক্ষয় রোধ করতে পারে। বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া ঢাকা মহানগর এর উদ্যোগে আয়োজিত “নৈতিকতার অবক্ষয় রোধে ইসলামী মূল্যবোধের ভূমিকা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো: শাহাব উদ্দিন এমপি এ কথাগুলো বলেন। মন্ত্রী আরো বলেন-সর্বদা আমাদের কথা ও কাজে মিল রেখে চলতে হবে। তিনি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এর কূফল বর্ণনা করে বলেন, এর অপব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে ।
গতকাল ২৮ জুলাই, রবিবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হযরত মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী, প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা আখতার হোসাইন জাহেদ।
মহানগরী সভাপতি মোঃ মুজিবুর রহমান-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ মাহফুজুর রহমানের পরিচালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন- দৈনিক ইনকিলাব-এর নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমীন খান। ফরিদগঞ্জ আলিয়া মাদরাসা’র প্রিন্সিপাল ড.মাওলানা এ কে এম মাহবুবুর রহমান, বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট সৈয়দ আমিমুল ইসলাম সাজী, তালামীযের কেন্দ্রীয় সহ-সভাপতি মোহাম্মদ মাছুম আহমদ, সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ উসমান গণী, জার্মানির বায়তুল মোকাররম জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ হেলাল উদ্দিন সিরাজী, ঢাকা মহানগর কারি সোসাইটির সভাপতি মাওলানা আবু সাদেক মোঃ ইকবাল খন্দকার ও ঢাকা মহানগর আল ইসলাহ’র সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ আনোয়ার হোসাইন।
বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেন – নৈতিক অবক্ষয়ের পিছনে অনেক কারণ আছে। এর মধ্যে অন্যতম ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার । আজ ইসলামী শিক্ষায় শিক্ষিতদের কেউ কেউ অনৈতিকতায় জড়িয়ে পড়ার খবরও পাওয়া যায়। ইলমে জাহিরের সাথে সাথে আউলিয়ায়ে কেরামের অনুসরণে আত্মশুদ্ধির পথে হাটলে এ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। পবিত্র হাদিস শরীফে এ অবক্ষয় থেকে বাচাঁর অনেক আমল জানা যায় । যেমন-রোযা রাখা ও আল্লাহর কাছে দোয়া করা।
দৈনিক ইনকিলাব-এর নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমীন খান বলেন , আল্লাহর ভয় জাগরিত করতে পারলে নৈতিক অবক্ষয় রোধ করা সম্ভব । অনৈতিকতা হতে হেফাজতের অন্যতম একটি উপায় হলো আল্লাহওয়ালাগণের সঙ্গী হওয়া ।
প্রধান বক্তার বক্তব্যে তালামীযের কেন্দ্রীয় সভাপতি আখতার হোসাইন জাহেদ বলেন, সামাজিক অবক্ষয় রোধ করতে শিক্ষার সকল স্তরে নৈতিক শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। তালামীযে ইসলামিয়া তরুণ-যুবকদের নৈতিক উন্নয়নের লক্ষে সুপরিকল্পিত কর্মসূচির মাধ্যমে যুগযুগ ধরে কাজ করে যাচ্ছে।
সেমিনারে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগর আল-ইসলাহ’র সহ-সাধারণ সম্পাদক মাওলানা মাহবুব উল্লাহ , সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম, লতিফিয়া হিফযুল কুরআন ঢাকার শিক্ষক মাওলানা শাহিদ আহমদ, হাফিয মাওলানা ফখরুল ইসলাম, মাদরাসা ই দারুল হাবীব’র উপদেষ্টা আলহাজ্জ মোঃ দেলোয়ার হোসেন ও নেত্রকোনা জেলা তালামীয সভাপতি হাফিজ আব্দুস সামাদ প্রমুখ । প্রেস বিজ্ঞপ্তি